Monday, August 22, 2011

ঈদ উপলক্ষে গরিবদের মাঝে কাপর বিতরণ : ভালো লাগা কিছু কথা


নবীজির বাণী দিয়ে শুরু করছি...

আবু সাইদ খুদরি রা. সূত্রে বর্ণিত, রাসুল সা. আরো বলেন, কোনো মুসলমান অপর কোনো বস্ত্রহীনকে যদি কাপড় পরিধান করায়, আল্লাহ তাকে জান্নাতের সবুজ পোশাক পরাবেন। কোনো মুসলমান অপর ক্ষধার্তকে আহার করাবে, আল্লাহ তাকে জান্নাতের সুস্বাদু ফল খাওয়াবেন, কোনো মুসলমান অপরের তৃঞ্চায় পানি পান করাবে আল্লাহ তাকে জান্নাতের সুঘ্রাণযুক্ত পানি খাওয়াবেন। (আবু দাউদ)
হাদিসে কুদসিতে আল্লাহ দানকারীদের আমার বন্ধু বলে সম্বোধন করেছেন।



আল্লাহ গরিব ধনী দুই প্রজাতীর মানুষই সৃষ্টি করেছেন। এটি মানব সামাজের জন্য একটি পরীক্ষা। পরিক্ষা সম্পদশালীদের জন্য। যারা সম্পদ পেয়েছে অঢেল। এই সম্পদে গরিবদের হক রয়েছে। ইসলাম সে কারণেই যাকাত, ও দান-সদকার বিধান দিয়েছে। যে ব্যক্তি সম্পদ পেয়ে সুষ্ঠু ব্যবহার করল না তার ব্যাপারে কঠিন হুমকি এসেছে হাদিসে। কিয়ামতের দিন এই সম্পদ তার গলার বেড়ি হবে।
অপর দিকে দানের মাধ্যমে রয়েছে মুক্তি... সাদ ইবনে আব্দুল্লাহ সূত্রে বর্ণিত, রাসুল সা. বলেছেন, কেয়ামতের মাঠে প্রখর তাপে দরিদ্রের জন্য দানই হবে ব্যক্তির ছায়া। (ইবনে খুজাইমা, মুসনাদে আহমাদ)
অন্যত্র বলেছেন, তোমরা গরিবদের একটুকরা খেজুর দান করে হলেও জাহান্নামের আগুন থেকে বাঁচো। (বুখারি)

আমাদের জন্য দুঃখের ব্যাপার হলো সম্পদশালীরা দান করেন না। তারা কেবল সম্পদ গড়তে গড়তে সম্পদের পাহাড় তৈরি করছেন। আমাদের সমাজে তাই ধনী-গরিবের এতো ডিফারেন্স। ইসলামের যাকাত ব্যবস্থা এতটাই ফলপ্রসূ মাধ্যম যার দ্বারা সম্ভব দরিদ্র নিয়ন্ত্রণ করা। কিন্তু বাংলাদেশে আজ ১০ পার্সেন্ট মানুষও মনে হয় তাদের যাকাত সুষ্ঠুভাবে দেন না। অধিকাংশ সম্পদশালীরাই যাকাত দেয়ার সময় দেখেন তার বিতরণটা কতটা মিডিয়া কভারেজ পেল। যাকাত নিতে গিয়ে দীর্ঘ লাইন, দুইদিন অপেক্ষা ভিড়ের কারণে ৫/১০ জনের মৃত্যু এইসব মিডিয়া না এলে যাকাত বিতরণ বিত্বশালীদের ভেতর অপূর্ণতা থেকে যায়।

গরিবের প্রতি বিত্বশালীদের এই অবিচার-অনিয়ম কিছু মানুষকে চরমভাবে নাড়িয়ে যায়। যারা সামাজিক অনিয়ম, লেজুরবৃত্তি পছন্দ করেন না। নোংরা মানসিকতাকে মাটিচাপা দিয়ে গড়তে চান স্বপ্নিল পৃথিবী, সোনার বাংলাদেশ।
এমন কিছু তরুণের উদ্যোগে সংগঠিত হচ্ছে কিছু মায়া-মমতা আর ভালোবাসা। এ মমতা মাখা হাতগুলো কাজ করবে অন্যের জন্য। এরই সাময়িক একটা প্রজেক্ট ঈদ উপলক্ষে কাপড় বিতরণ।

ঈদে ছোট-বড় মিলেমিশে সবাই কমবেশি মার্কেট করেন। কারো ঘরে নতুন কাপড়-আসবাব ওঠেনা এমনটা বলা হয়তো বোকামিই হবে। তবে একশ্রেণীর মানুষ আছে যাদের ঘরে ঈদ উপলক্ষে সত্যিই কোনো আয়োজন থাকে না। যারা ঈদের দিনে নতুন জামা পরবেন তো দূরের কথা এক বাটি ফিরনিও মেলে না। এরা সকালে ঘুম থেকে ওঠে রাতের বাসি পান্তা খেয়ে ফিতরার আসায় ছুটেন অন্যের দারে। দুঃখজনক হলেও সত্য এই শ্রেণীর মানুষ এখন বাংলাদেশে প্রচুর এবং এদের সংখ্যা ক্রমশ বাড়ছে...

ব্লগ ব্ন্ধুদের এই কাপড় বিতরণ প্রজেক্ট নিয়ে নানা মুনির নানা মত থাকতে পারে... যেমন ফেসবুকের প্রজেক্ট কাপড় বিতরণ গ্রুপে একজন লিখেছেন,
Harun Rashid
এটা মহৎ উদ্যেগ কিন্তু আমি একে পুরো পুরি সমর্থন করি না। আমরা যখন কাপড় বিতরন করি তা গরিবের কোন কাজেই আসেনা কারন নিম্ন মানের কাপড় হওয়ায় একবার ধোয়ার পর তা আর ব্যবহার যোগ্য থাকে না। তাছাড়া একখানা সারি বা লুঙ্গি দিলেই কারো ভাগ্য পরিবর্তন হয় না। তাই ৫০০ জন মানুষকে ১০০০ খানা কাপড় বিতরন না করে এক জন বা দুই জন ব্যক্তিকে এমন ভাবে সাহায্য করা (ক্ষুদ্র ব্যবসা ) যাতে আগামী বছন সেই লোকটা যাকাত দিতে পারে, ইসলামে এমনই বলা আছে।

আরেকজন তার উত্তর করেছেন...

Nazmul Islam
এটা একটা শর্ট টার্ম প্রজেক্ট। আর এর উদ্দেশ্য আলহামদুলিল্লাহ একমাত্র আল্লাহর সন্তুষ্টি অর্জন করার পাশাপাশি আমাদের গরিব ভাই বোনদের ঈদের দিনে মুখে হাসি ফুটিয়ে তোলা। আপনারা যদি মনে করেন যে এই প্রজেক্ট করে কোন লাভ হবে না অর্থাৎ স্থায়ী কোন সমাধান হবে না তাহলে আপনারা ঠিক ভাবছেন কিন্তু কথা হল এই প্রজেক্টেরও স্থায়ী সমাধান দেয়া উদ্দেশ্য নয়। এটা শুধু ঈদের দিনে কিছু কাপড় বিতরনের মধ্য দিয়ে আমাদের গরিব ভাই বোনদের মুখে হাসি ফুটিয়ে তোলার একটি ক্ষুদ্র প্রয়াস।

আমার উত্তর সেটাই, এটা দিয়ে বড় কিছু হয়ে যাবে এমন উদ্দেশ্য নয়। তবে ঈদের দিনে যেন আরো দশজন অভাগার মুখে হাসি ফুটে এটাই মুখ্য। </u> আল্লাহ সবার নিয়তকে কবুল করুন।

ওই সব উদ্যমী তরুণদের অভিনন্দন যারা অন্যের মুখে হাসি ফোটানোর জন্য এমন মহৎ উদ্যোগ নিয়েছেন। তবে মডুদের কান্ডকারখানা দেখে অবাক হয়েছি, তারা এ বিষয়ে বড় ধরনের কোনো উদ্যোগ তো নয়-ই পোস্টটি স্টিকি করেও সহায়তা করেননি।

এ পর্যন্ত এ সম্পর্কিত সোনার বাংলা ব্লগে যাদের এ বিষয়ক পোস্ট পেয়েছি...
আমার মন
[img|http://sonarbangladesh.com/blog/amarmon/56853]

যত্নহীন রবি
[img|http://sonarbangladesh.com/blog/rbl_kareless/58212]

কবরের বাসিন্দা
[img|http://sonarbangladesh.com/blog/rimon444/57271]
মহৎ এ উদ্যেগে কেউ সাথী হতে চাইলে..

Account Name: Mahmudul Hasan Ferdous
Account No: 123.101.85339
Bank Name: Datch Bangla Bank Limited. (DBBL)

রনি(সিংগাপুর)-+৬৫৮১১৭০৫৩৫
ফয়সাল(বাংলাদেশ)-০১৬৭২৬৩৩০৪৫

011-99-112248 (Rimon) ;
Mail: rimon444@yahoo.com

No comments:

Post a Comment

ভালো লাগা রইল... অনেক ধন্যবাদ